Friday, March 28, 2014

অনলাইন আয়-রোজগার এর অলিগলি [পর্ব-০১] :: খুটিনাটি


ইন্টারনেটের মাধ্যমে আমরা কি করি বা করি না সে বিষয়ে কোন বির্তকে যাবো না। কারণ এখানে যারা টিউনটি পড়ছেন তারা মোটামুটি ভাবে ইন্টারনেট সম্পর্কে জানেন। আর বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে অনলাইনে আয়ের বিষয়ে জেনেছেন। মূলত নবীন টিউনারদের জন্য এই টিউনটির সূত্রপাত। যাতে করে তারা অনলাইনে আয়ের বিষয়ে খুটিনাটি বিষয় সম্পর্কে জানতে পারেন। অনেকে হয়তো জানেন তারপরত্ত একে বারে প্রাথমিক পর্যায় থেকে আলোকপাত করা হবে যাতে কারো কোন বিষয়ে বুঝতে অসুবিধা না হয়। যাই হোক আর কথা না বাড়িয়ে শুরু করা যাক মূল কথা।
ইন্টারনেটে রয়েছে হাজার হাজার ডলার উপার্জন করার সুযোগ। শুধুমাত্র নিজেকে প্রস্তুত করা। সারা বিশ্বের অন্যান্য দেশের মত আপনিত্ত বাংলাদেশ থেকে আয় করতে পারেন অনলাইন থেকে। মূলত ইন্টারনেটে আয় করার বিভিন্ন পন্থা রয়েছে। আপনার যদি একটি সাইট থাকে তাহলে বিভিন্ন বিজ্ঞাপন প্রর্দশন করে। বিভিন্ন ধরনের কাজ রয়েছে গ্রাফিক্স ডিজাইনের কাজ, লোগো ডিজাইনারদের জন্য রয়েছে বিভিন্ন সুযোগ,ছবি আপলোড করা মাধ্যমে আয় করার সুযোগ রয়েছে,ভিডিত্ত এডিটিং, এ্যানিমেশন করার মাধ্যমে,সফটত্তয়্যার তৈরির মত হাজার হাজার পথ রয়েছে ইন্টারনেটে আয় করার। এরকম ১০১টা কাজ রয়েছে। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে আমাদেরকে এমন কাজ করতে হবে যাতে করে সহজেই আমরা আয় করতে পারি। কেননা বিদ্যুৎ সমস্যা,ইন্টারনেটের স্পীড ইত্যাদি সমস্যার কারণে অবশ্যই আমাদেরকে স্বল্প সময়ে যাতে করে বেশি আয় করা যায় তেমন পদ্ধতি খুজে বের করতে হবে।
ধারাবাহিক ভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। যদি কোন প্রশ্ন থাকে তাহলে মন্তব্য করে জানাতে পারেন। ব্যস্ততার মাঝেও উত্তর দেত্তয়ার চেষ্টা করা হবে।

পরবর্তী পর্ব (অর্থ পাত্তয়ার পদ্ধতি সমূহ)