Friday, March 28, 2014

অনলাইন আয়-রোজগার এর অলিগলি [পর্ব-৬] :: ফ্রিল্যান্সিং না পিটিসি?


পিটিসির ক্লিক করে আর কয়দিন? অনলাইনে বর্তমান সময়ে পিটিসির চাহিদা মনে হয় বেশি! টেকটিউনস এ পিটিসি নিয়ে প্রতিদিনই কোন না কোন সাইটের লিংক দেত্তয়া হয়। একবার আপনি চিন্তা করুন একটি ক্লিক করে ২০/৩০ সেকেন্ড বসে রয়েছেন। ০.০১ ডলার এল এ বাবদ। তারপর মাস শেষে যা পেলেন তা নিয়ে আপনি খুশি। কিন্তু একবার ত্ত কি ভেবেছেন এই যে বসে বসে ক্লিক করে করে নিজের মেধা এবং সময়ের অপচয় করছেন এই সময় দিয়ে যদি একটি কাজ শিখতেন তবে ফ্রিল্যান্সিং করে কত আয় করতে পারেন মাসে। কোন কিছু পেতে হলে অবশ্যই আপনাকে সময় শ্রম দিতে হবে। অবশ্যই বিনা পারিশ্রমিকে।
অর্থের চিন্তা করা যাবে না। কি ব্যাপার টাকা পাচ্ছি না কেন কেন? ধ্যুর এত সময় যাচ্ছে। টাকা পাইনা কেন :( আপনি মনোযোগ দিয়ে কাজ শেখেন। কোন প্রতিষ্ঠানে না পারলে অনলাইনে সাইট থেকে শিখেন। ৩ মাসে নিশ্চয়ই শিখতে পারবেন কোন না কোন কিছু। তার পর কোন ফ্রিল্যান্সিং সাইটে প্রোফাইল বানিয়ে কাজের জন্য বিড করুন। একদিনেই কাজ পাবেন না।
এক সপ্তাহ কিংবা এক মাসত্ত অপেক্ষা করতে হতে পারে। তবে কাজ পেলে পরে আর চিন্তা করতে হবে আপনাকে। ভালো বায়ার পেলে তার কাজ দিয়েই সারা বছর চালিয়ে যেতে পারবেন।  আজ আপনাদের একটি সুখবর দেই। আমি ত্তডেস্কে প্রোফাইল বানিয়ে বিড করার ২ দিনের মাঝেই ৩০০ ডলার এবং ১০ ডলারের কাজ পাই। ১০ ডলার বাদ দিয়ে এখন ৩০০ ডলারের কাজ করছি।
দুই দিন আগে প্রথম পেমেন্ট আমার ত্তডেস্কে জমা হল ২৫.২০ ডলার। কি কাজ পেয়েছি আমি? ব্যাকলিংক তৈরির কাজ। আর একাজে অনেকেই সাহায্য করেছেন যখন আমি কোন সমস্যার সম্মুখীন হয়েছি। আপনি কাজ শিখতে চান? কিভাবে কাজ পেতে হবে ? এসব বিষয়ে সাহায্য করার অনেক বন্ধুই রয়েছে এখানে। একবার বলে দেখেন সাহায্য করে কিনা। অবশ্যই তা হতে হবে গঠনমূলক। তো  ফ্রিল্যান্সিং এর জগতে চলে আসুন।  আজ এ পর্যন্তই :) আবার সামনে কোন বিষয় নিয়ে আসবো।