Monday, March 31, 2014

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব-১ [ আলোচনা ]


আজকে থেকে শুরু করলাম SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সিরিজ। এর ধারাবাহিক পর্বে আপনারা জানতে পারবেন SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ঘুটি নাটি বিষয় থেকে শুরু করে কিছু এক্সক্লুসিভ তথ্য। কথা দিলাম আমি যদি অন্য সবার থেকে আলাদা কিছু না দিতে পারি আমি এই সিরিজ বন্ধ করে দিবো। যাই হক আজকে এটির প্রথম পর্ব। তাই আজকে তেমন কিছু দেখাবো না জাস্ট আলাপ আলোচনা করি চলেন। শুরুতেও বলেই নেই আমি আমার বানান অনেক ভুল থাকতে পারে সেগুলার দিকে না তাকিয়ে দয়া করে মেইন জিনিসে মন দিন। আরেকটা কথা বলে নেই যারা পুড়ুনও আছেন তাদের ও অনেক কিছু জানা হবে আসা করছি তবে যেহুতু এটি একটি সিরিজ পোস্টিং তাই আমি একদম বেসিক থেকে মানে একদম নতুন রাও জেনো জানতে পারে তাই শূন্য থেকে শুরু করলাম। ভাই আমার অনেক ভুল হতে পারে কারন আমি টিউটোরিয়াল এই প্রথম লিখছি। কিছু ভুল করে থাকলে অবশ্যই জানাবেন আমাকে।
seo tips SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব ১ [ আলোচনা ]

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাদের জন্য?
এস ই ও আসলে মূলত ওয়েব ডেভলপারদের জন্য দরকার। অথবা আপনার যদি কনো সাইট থাকে তাহলে আপনার জন্য ও এটি দরকার। যদি আপনি মনে করেন আপনার ওয়েব সাইটের সাথে দুনিয়ার সবার একটা সম্পর্ক স্থাপন করবেন। অথবা যদি মনে করেন এড দিয়ে সাইট থেকে ইনকাম করবেন তাহলে আপনার জন্য ই দরকার SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। যদি ওয়েব সাইট নিয়ে প্রফেশনাল কিছু না করতে চান তাহলে আমি বলব, ভাই SEO এর চিন্তা আপনি বাদ দিয়ে ভালো কিছু করেন। কারন অনেকেই মনে করে SEO একবার করলেই ঝামেলা শেষ আসলে তা নয় এস ই ও রেগুলার চেকিং এর উপরে রাখতে হবে। সেতার কারন পরে বিস্তারিত পাবেন। সোজা কথা আপনার ওয়েব সাইট নিয়ে যদি আপনি অনেক দুরের স্বপ্ন দেখে থাকেন অথবা ইনকাম করতে চান তাহলে আপনার অবশ্যই SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জানতে হবে শিখতে হবে এবং সেটা করতে হবে।

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং এর কাজ কি?
সোজা কথায় বলি আমি, এস ই ও হইলো অনলাইনে মার্কেটিং করা। মনে করেন আপনার একটা কোম্পানি আছে সেখানে কলম অথবা পেন্সিল বানানো হয়ে থাকে। শুধু বানানেই কি কাজ শেষ হবে? আপনার প্রডাক্ট এর বিক্রির জন্য নিশ্চয়ই মার্কেটিং মানে বিজ্ঞাপন দিতে হবে তাই না? ঠিক তেমন ই SEO করতে হবে তখন ই যখন আপনার একটি ওয়েব সাইট থাকবে এবং আপনি চান আপনার ওয়েব সাইট টি জেনো সবার কাছে প্রচার হক। কিন্তু ভাই ওয়েব সাইট ত আর কলম বা পেন্সিল নয়, তাই না? সুতুরাং মার্কেটিং টা একটি অন্য স্টাইলে করতে হবে। এখনো ক্লিয়ার না তাই না? ৫মিনিট টাইম দেন আমি ক্লিয়ার করতেছি।
মনে করেন আপনি একটি ওয়েব সাইট খুলেছেন। এখন ওয়েব সাইটের ভিসিটর পাবেন কই? চিন্তা করেন ভাবেন। ১মিনিট টাইম নিয়ে চিন্তা করেন। চিন্তা করেছেন? বের করতে পারছেন? না পারলেও প্রবলেম নাই আমি বলি। আপনি google ওপেন করে টাইপ করেন tunerpage.com করছেন? কি দেখা যায়? দেখা যাবে টিউনারপেজ ওয়েব সাইট টা গুগলে দেখা যাচ্ছে। একি ভাবে অন্য সে সকল সার্চ ইঞ্জিন আছে সেখানেও যদি আপনি টিউনারপেজ লিখেন তাহলে টিউনারপেজের সাইট চলে আসবে। মুলুত এই কাজটা করাই সি ই ও।
নতুন কনো সাইটে ভিসিটর আনার একমাত্র উপায় হল এস ই ও। মানে যখনি কেউ কিছু লিখে সার্চ দিবে গুগলে অথবা যে কনো সার্চ ইঞ্জিনে আপনার সাইটের লিংক জেনো সেখানে দেখা যায়। শুধু দেখা গেলেই হবে না। প্রথম ১০ এর মাঝে থাকতে হবে। কি ভয় লাগতেছে? হাজার হাজার সাইট থাকতে আপনার সাইটের লিংক কিভাবে আসবে? এটাই ত ভাই SEO এর খেলা। আমি কি বেশি প্যাঁচাল পারতেছি? বোরিং লাগতেছে?

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করলে কি হবে?
  • আপনার ওয়েব সাইটের ভিসিটর বাড়বে।
  • আপনার ওয়েব সাইটের চাহিদা বাড়বে।
  • আপনার ওয়েব সাইটের অনলাইনের ভেলু বাড়বে। [page rank]
  • আপনার ওয়েব সাইট দিয়ে Microworkers এর কাজ করে ইনকাম করতে পারবেন।
  • আপনার ওয়েব সাইট দিয়ে google adsense থেকে আয় করতে পারবেন।
seoab SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব ১ [ আলোচনা ] SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কিছু ধাপ।
  • আপনার ওয়েব সাইটের সাথে মিল রেখে উপুযুক্ত কি ওয়ার্ড সিলেক্ট করা।
  • সকল প্রকার সার্চ ইঞ্জিনে আপনার সাইট সাবমিট করা।
  • সকল প্রকার মেটা ট্যাগ ব্যাবহার করা।
  • সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি url এর ব্যাবহার।
  • সঠিক হেডিং এর ব্যবাহার।
  • আপনার সাইটের লোড কমিয়ে আনতে হবে।
  • ওয়েব ডিরেক্টরি গুলতে নিজের সাইট সাবমিট করা।
  • মাস মেইলিং প্রসেস।
  • ব্যাক লিংক তৈরি করা।
  • সুস্থ ও উন্নত কন্টেন্ট।
  • alt এট্রিবিউট এর ব্যবহার।
  • robot.txt এর ব্যাবহার।
  • nofollow লিংক নিয়ে ভাবনা।
[উপরের এ সব কিছু একটি একটি করে বিস্তারিত ব্যাখ্যা করে বুঝিয়ে দেয়া হবে এবং এছাড়াও আরো অনেক কিছু পাবেন]

দেখে নিতে পারেন আপনার ওয়েব সাইটের বর্তমান স্কর
প্রথমে এই সাইটে যাবেন। নিচের ছবিতে যেখানে টিউনারপেজ লিখা আছে আপনার সাইটের নাম লিখে আনালাইজ বাটনে ক্লিক করেন।