Friday, March 28, 2014

অনলাইন আয়-রোজগার এর অলিগলি [পর্ব-৪] :: গুগল এডসেন্সের মাধ্যমে আয়


গুগল এডসেন্স গুগল সার্চ ইঞ্জিন এর একটি বিখ্যাত বিজ্ঞাপন প্রর্দশনের মাধ্যম। এটি প্রথম পছন্দ সকলের। কিন্তু ইচ্ছে করলেই সাইটে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন প্রর্দশন করতে পারবেন না। কঠোরভাবে গুগল নিয়মনীতি অনুসরণ করে থাকে। আগে বিভিন্ন ভাবে একাউন্ট করার সুযোগ সুবিধা থাকলেত্ত বর্তমানে দিনে দিনে কঠোর থেকে কঠোরতর হচ্ছে। কোন ধরণের হুশিয়ারী বার্তা ছাড়াই আপনার একাউন্ট বন্ধ করে দিতে পারে গুগল মামা ;)। তাই আপনার সাইটে যদি গুগলের বিজ্ঞাপন প্রর্দশন করতে চান তবে আপনাকে অবশ্যই সর্তক থাকতে হবে।
প্রথমত কপি রাইটের আত্ততায় পড়ে  এমন কিছু ব্যবহার করবেন না। সেটি ছবি কিংবা লেখা যেটিই হোক না কেন। তা হলে সাধের একাউন্ট ব্যান। ২য় কথা ভুলেত্ত আপনার সাইট বাংলাদেশের জন্য তৈরি করবেন না। বিভিন্ন কোম্পানীর একই আইপি হত্তয়ার কারণে গুগল ভাবে একজনই ক্লিক করছে। আবার কেউ আপনার একাউন্ট বন্ধ করার ইচ্ছে থাকলে কয়েক ক্লিক ব্যাস। প্রথম থেকেই আপনাকে পরিকল্পিতভাবে অগ্রসর হতে হবে। কারণ এখানে প্রতিদিন লাখ লাখ সাইট তৈরি হচ্ছে এবং প্রতিযোগিতায় আপনাকে এগিয়ে থাকতে হবে। একাধারে আপনাকে হতে হবে ডিজাইনার, এস,ই,ত্ত-বিদ এবং কনটেন্ট নিমার্ণে সক্ষম। কেন আসবে আপনার সাইটে একজন? তারা কেন ক্লিক করবে এডে? তাদেরকে ধরে রাখতে হবে। উদ্ভুদ্ধ করতে হবে এডে ক্লিক করতে। সাইটটি যদি দেখতে সুন্দর হয় তবে সহজেই সে মুগ্ধ হয়ে বার বার ফিরে আসবে।
টেকটিউনসে সাইট ডিজাইন নিয়ে, এস,ই,ত্ত নিয়ে অনেকগুলো চেইন টিউন হয়েছে। সেগুলোকে কাজে লাগাতে পারেন।টেকটিউনস এখানে সবচেয়ে বড় শিক্ষক। বিনামূল্যে শিখতে পারবেন সবাই। কোন প্রশ্ন থাকলে প্রশ্ন করবেন। সবাই আছে উত্তর দেত্তয়ার জন্য প্রস্তুত। গুগল এডসেন্স একাউন্ট এর জন্য আপনার একটি ডোমেইন থাকতে হবে। সেটি যদি না করতে চান তা হলে বিনামূল্যে ব্লগস্পটে সাইট বানাতে পারেন। আর এডসেন্স ব্যবহার করার জন্য ব্লগস্পট একটি সুন্দর প্ল্যাটফর্ম। কীভাবে ব্লগ তৈরি করবেন? কোন সমস্যা নয়। শুরু থেকে শেষ পর্যন্ত টিউটোরিয়াল আছে টিউনার নিশাচর নাইম ভাই,সাব্বির ভাইয়ের। সেগুলো অনুসরণ করতে পারেন। পরিকল্পনা করুন এখন থেকেই। এর কোন বিকল্প নেই।
একটি সাইট তৈরির আগেই এর প্রতিযোগী তৈরি হয়ে আছে। সাইটের নাম, বিষয়বস্তু নির্বাচন করা,তৈরি করা,এস,ই,ত্ত সর্বশেষে কনটেন্ট পাবলিশ করা সর্বক্ষেত্রেই প্রতিযোগী অপেক্ষা করছে আপনার জন্য। ৩৫০ শব্দের পোস্ট দিন। প্রতি সপ্তাহে কমপক্ষে ১টি করে। ইউনিক হতে হবে। ৬ মাস কাজ করে সাইটটিকে একটি ভালো স্থানে নিয়ে আসুন। এবার গুগল এডসেন্স এর জন্য আবেদন করুন। ভাগ্য ভালো হলে কপাল খুলে যেতে পারে। তবে এ ক্ষেত্রে অবশ্যই আপনাকে নিজের সাইটের জন্য সময় দিতে হবে। শ্রম দিতে হবে। তা হলেই পারবেন সফল। অধ্যবসায় এর কোন বিকল্প নেই যদি গুগল এডসেন্স দিয়ে আয় করতে চান। সবাইকে ধন্যবাদ।
টেকটিউনসের সাথে থাকুন। টেকটিউনস অফিসিয়াল ফেসবুক গ্রুপে যোগ দিন এবং অন্যদেরকে যুক্ত করুন।