Friday, March 28, 2014

অনলাইন আয়-রোজগার এর অলিগলি [পর্ব-৭] :: অনলাইন হোক কর্মক্ষেত্র


বর্তমান সময়ে ইমেইল মার্কেটিং একটি আলোচিত সমালোচিত বিষয়। অনেকেরই এই ইমেইল মার্কেটিং সম্পর্কে ধারণা আছে এবং অনেকেই এই ইমেইল মার্কেটিং নিয়ে কাজ করতে আগ্রহী। আজকে আমরা জানবো একজন প্রফেশনাল ইমেইল মার্কেটিং এক্সপার্ট হিসেবে ভবিষ্যত কেমন।
আমরা ফ্রিল্যান্সিং বলতে শুধুমাত্র ওডেস্ক বুঝি থাকি। কিন্তু কি জানি ওডেস্ক এর পাশাপাশি কাজ করার জন্য আরো অনেক ক্ষেত্র রয়েছে? ফ্রিল্যান্সার,ইল্যান্সসহ আরো অনেক সাইটে আপনি আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন।

http://www. elance.com



http://www.odesk.com

http://www.freelancer.com

 তুলনামূলক একটি প্রার্থক্য দেওয়ার চেষ্টা করা হল-
Elance VS Odesk
রেট- ওডেস্ক এ যেখানে .১ সেন্টে বিড করা যায় সেখানে ইল্যান্স এ সর্বনিম্ন ৩ ডলার।
কাজের পরিমাণ- ওডেস্ক এ আইডি ভেরিফাই থাকলে ২৫টি বিড করা যায়। ইল্যান্স এ সংখ্যাটি ৪০ এর মত। তবে এখানে আপনাকে অবশ্যই আইডি ভেরিফাই করতে হবে।
কাজের প্রতিযোগিতা- ওডেস্ক এ প্রচুর প্রতিযোগিতা থাকলেও তুলনামূলক ভাবে ইল্যান্স এ প্রতিযোগিতা কম।

freelancer.com, elance.com, odesk.com শুধুমাত্র এই সাইটগুলোই কি ইমেইল মার্কেটিং এর জন্য ? না এছাড়াও আরো অনেক ক্ষেত্র রয়েছে ইমেইল মার্কেটিং এর জন্য।
themeforest এ ইমেইল টেম্পলেট তৈরি করে বিক্রয় করা যায়।
http://themeforest.net/
 ইল্যান্স,ফ্রিল্যান্স কিংবা ওডেস্ক এ কিভাবে কাজ শুরু করবেন?
যেখানে এসইও কিংবা ডাটা এন্ট্রির কাজগুলোতে ভালো রেট পাওয়া যায় না। সেখানে ইমেইল মার্কেটিং এর কাজে ভালোই রেট পাওয়া যায়। তবে এখানে বিশেষ ভাবে জানা প্রয়োজন হল দক্ষতা। নিজেকে যত বেশি দক্ষ হিসেবে গড়ে তোলা যাবে ভালো রেট পাওয়া সম্ভব। বাংলাদেশী অনেকেই আছেন ৪০ ডলার/ঘন্টা রেটে ইমেইল মার্কেটিং এর কাজ করেন। আপনি নতুন হলে এই রেট অবশ্য পাবেন না তবে ৫ ডলার/ঘন্টায় প্রথম কাজটি শুরু করা কোন ব্যাপারই না। তবে ৫ ডলারের নিচে ইমেইল মার্কেটিং এর কাজ কখনোই করতে যাবেন না।

আপনার যদি ইচ্ছে থাকে অনলাইনে আয় করবেন এই সব ফ্রিল্যান্সিং সাইট থেকে। তবে আপনার মনোবলকে দৃঢ করে তুলুন। আমরা আপনার ইচ্ছে শক্তিকে তৈরি করবো কর্মশক্তিতে। একদিনেই এটা সম্ভব নয়। নিয়মিতভাবে চর্চা এবং গাইড লাইন জরুরী। আপনার কাজ শেখা থেকে শুরু করে ফ্রিল্যান্সিং সাইটগুলো থেকে কাজ পাওয়ার প্রতিটি মুহূর্ত পর্যন্ত “AIGET” রয়েছে আপনাদের পাশেই।