Monday, March 31, 2014

SEO – সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন


ইন্টারনেট এ যে সকল সেবা ফ্রী পাওয়া যায় তার মধ্যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সবচেয়ে গুরুত্তপূর্ন এবং প্রতিযোগীতামূলক সেবা। এক্ষেত্রে প্রত্যেক ওয়েবমাস্টার ই একে অন্যের প্রতিযোগী তাই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে খুব ভাল তথ্য পাওয়া যায় না। আমি আজকে এ সম্পর্কে কিছু লেখার চেস্টা করব। এখানে আমি সুধুমাত্র গুগল নিয়ে লিখব কেননা আপনি গুগলে সাফল্য পেলে অন্য গুলুতেও পেয়ে যাবেন। এখন শুরু করা যাকঃ
গুগল সার্চ রেজাল্ট দেখানোর ক্ষেত্রে ২০০ এর বেশি ফেক্টর অনুশরন করে এর মধ্যে সুধু পেজ রেঙ্ক এর কথে গুগল খলাসা করে বলেছে আর বাকি গুলু বলেনি তারপরও আমি যেগুলু আবিষ্কার করতে পেরেছি সেগুলু নিয়ে লেখা যাকঃ
  • ১। গুগল এ গিয়ে লিখুন “click here” এবার সার্চ দিন।
    11111 SEO   সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • কি দেখলেন? Adobe সবার উপরে। কেন? Adobe এর ওয়েবসাইটে একবার ও ত লেখা নেই “click here” এটা কি করে কী ওয়ার্ড হল? এটা কিওয়ার্ড না তাহলে এটা কী? এটা হল anchor text.
    Anchor text কী?
    আমি এখানে আমার ওয়েবসাইট aiget.blogspot.com কে Earn money online এর সাথে লিঙ্ক করে দিলাম। তাহলে এক্ষেত্রে Earn money online হল anchor text। হাজার হাজার ওয়েবসাইটে adobe reader কে লিঙ্ক দিয়েছে এই anchor text দিয়ে। কিন্তু একজনের পক্ষে কি সম্ভব এত anchor text তৈরি করা? আর গুগল সব লিঙ্ক কে গননা করে না। সুধুমাত্র যেগুলি কে গুগল গুরুত্তপুর্ন মনে করে সেগুলুই গননা করে। এখন কথা হল adobe কেন এত লিঙ্ক দিল? কারন adobe উপকারি একটি ওয়েবসাইট তাই anchor text তৈরি করার প্রতি মনযোগ না দিয়ে প্রয়জনীয় তথ্য বহুল ওয়েবসাইট তৈরি তে মনযোগ দিন।
  • ২. আবার গূগলে যান, লিখুন “submit project and earn money” এবার কি দেখলেন?2222 SEO   সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
    সবার উপরে আমার সাইট Itlinks.info যার বয়স মাত্র ৪৩ দিন, পেজ রেঙ্ক ০, ব্যাকলিঙ্ক মাত্র ২২ টি। আর ৩৯ দিন থেকেই প্রথমে দেখাচ্ছে।
  • ৩। আবার গূগলে যান, লিখুন “earnmoneyonline” এবার কি দেখলেন?3333 SEO   সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
একি বেপার itlinks.info সবার উপরে। এবার আপনার সাইটিকে সবার উপরে আনতে চাইলে নিচের স্টেপ গুলু অনুসরন করুনঃ
  • ১। যতটুকু সম্ভব সুন্দর ভাবে ডিজাইন করুন আপনার ওয়েবসাইট কে।
  • ২। আপনার সাইট এ অন্য ভাল ভাল ওয়েবসাইট এর লিঙ্ক রাখুন কেননা গুগুল যে গুলুকে ভাল মনে করে আপনি যদি সেগুলুকে লিঙ্ক দেন তাহলে গুগল আপনার ওয়েব সাইটটিকে গুরুত্তপূর্ন মনে করবে। গুগল ভাববে আপনি আপনার ভিজিটর দের ভাল তথ্য দিচ্ছেন তাই আপনার সাইটটিও গুগল এ গুরুত্তপুর্ন হয়ে উঠবে।
  • ৩। আপনার ওয়েবসাইটে কোন ডেড লিঙ্ক রাখবেন না। ডেড লিঙ্ক হল এমন সব সব লিঙ্ক যে লিঙ্ক থেকে কোন পেজ খুজে পাওয়া যায় না। ৪০৪ এরর দেখায়। অথবা অন্য কোন ওয়েব সাইটের লিঙ্ক যে ওয়েবসাইটটি এখন আর খুজে পাওয়া যায় না। আপনার ওয়েব সাইট এ কি কি ডেড লিঙ্ক আছে তা জানতে গুগল ওয়েবমাস্টার টুল ব্যবহার করুন।
  • ৪। আর যদি আপনি এমন সব লিঙ্ক দেন যা গুগল গুরুত্তপুর্ন মনে করেনা তবে গুগুল আপনার ওয়েব সাইটটিকে অপ্রয়োজনীয় মনে করতে পারে। ফলে দেখা দিবে রেঙ্ক লিক।
  • ৫. আপনার ওয়েব সাইটে কোন কপি পেস্ট আর্টিকেল রাখবেন না। কেননা সকল ওয়েবপেজই গুগল এ সেভ করা আছে সুতরাং আপনি কপি পেস্ট করলে গুগলকে কিছুতেই ফাকি দিতে পারবেন না ফলে আপনার ওয়েবসাইটটি কে স্পেম হিসেবে মার্ক করা হবে।
  • ৬. গুগলের জন্য xml সাইটমেপ ব্যবহার করুন।
  • ৭। যত দ্রুত সম্ভব ওয়েবসাইট আপডেট করুন কারন বেসিদিন আপডেট না করলে আপনার সাইটটি কে স্পেম করা হবে।
  • ৮। সবচেয়ে গুরুত্তপুর্ন হল যা, কি ওয়ার্ড নির্বাচন। যে সব সব কী ওয়ার্ড এ প্রতিযোগিতা কম সে সব কী ওয়ার্ড দিয়ে ওয়েবসাইট বানান। অথবা এমন কী ওয়ার্ড ব্যবহার করুন যা যেকোন সময় সার্চেবল হতে পারে। যেমন ধরুন, “MAKE MONEY ONLINE” কী ওয়ার্ড দিয়ে অনেক সাইট আছে তাই এখানে সাফল্য পাওয়া কস্টসাধ্য। তাই আপনি চাইলে কিছুটা পরিবর্তন করে “How to make money online” এরকম কী ওয়ার্ড ব্যবহার করতে পারেন।
  • ৯। সবথেকে বড় কথা হল ইউনিক কন্টেন্ট রাখুন অন্তত সপ্তাহে একবার আপনার সাইটটি আপডেট করুন।