Monday, March 31, 2014

মেগা পোস্ট - এসইও শিখুন সহজে


সূচনাঃ

অনেকদিন ধরেই ভাবছিলাম SEO নিয়ে পোষ্ট করি যাতে যারা ওয়েব মাষ্টার বা SEO করে উপার্জন করতে চান তারা যেন একটু উপকৃত হন। অনেকেই SEO নিয়ে অনেক ধরনের পোষ্ট লিখেন, কিন্তু কোন পোষ্টই ততটা পরিপূর্ণ নয়। এটা ঠিক যে সবাই সব ট্রিকস জানেন না। আমি যতটা সম্ভব এই পোষ্টের মাধ্যেমে সহজ ভাষায় এবং যত বিস্তারিত সম্ভব পোষ্ট করব। মাঝে মাঝে টিউন করতে দেরী হতে পারে। সেই জন্য আগেই ক্ষমা প্রাথনা করছি। আর হা… টিউনার পেজ এ এটিই আমার প্রথম টিউন।

SEO কি ?

SEO শব্দের অর্থ হল Search Engine Optimize . আমি সহজ বাংলায় আমার নিজের মত করে বলি, SEO হল এমন একটা কায়দা.. যে কায়দাতে সার্চ ইঞ্জিন কে একটি নির্দিষ্ট ওয়েবসাইটকে, ঐ ওয়েবসাইটের কয়েকটি নির্দিষ্ট কীওয়ার্ড দ্বারা পরিচয় করিয়ে দেয়া। যাতে পরে কোন ভিজিটর ঐ ধরনের কোন কীওয়ার্ড সার্চ ইঞ্জিনে লিখে সার্চ দিলে.. সার্চ ইঞ্জিন ঐ নিদির্ষ্ট ওয়েবসাইটাকে ভিজিটরকে প্রদান করবে।

SEO করার জন্য কি কি দরকার ?

১।  ডোমেইন নেম নির্বাচন
২। ভাল এবং ফাস্ট একটি ওয়েব সার্ভার
৩। সঠিক ভাবে ওয়েব সাইটের মেটা ট্যাগিং
৪। SEO Friendly URL
৫। কিছু প্রয়োজনীয় ট্যাগ ও টিপস
৬। সঠিক কোডিং

কিভাবে SEO করা যায়???

SEO করার সবচেয়ে সহজ কিন্তু গুরুত্বপূর্ণ কিছু মাধ্যম হলঃ
১। স্যোসাল মাকেটিং (Social Marketing)
২। Bookmarking
৩। ব্লগ ও ফোরাম পোষ্টিং
৪। সার্চ ইঞ্চিন সাবমিশন
৫। গুগল ওয়েবমাষ্টার টুল
৬। পিং
৭। RSS ফিড

SEO Tools:-

SEO  করার জন্য কিছু টুলস এর ও প্রয়োজন আছে। আমার ধারাবাহিক টিউনগুলো শেষ হলে সবগুলো টুলস সব টিউন রিডারকে সম্পূর্ন ফ্রি দেয়া হবে।
আমি ধারাবাহিক ভাবে এই সবগুলো বিস্তারিতভাবে আলোচনা করব। আশা করি সবাইকে পাশে পাব।
ধন্যবাদ।


১। ডোমেইন নেম নির্বাচনঃ

ডোমইন নেম হল একটি ওয়েবসাইটের নাম বা পরিচয়। আর এটি নিয়ে নতুন করে বলার কিছু নেই। যতটুকু বলার দরকার, আমি ততটুকুই বলছি,  কোন ওয়েব সাইট বানানোর পূর্বে সাইটের ওয়েবমাষ্টারকে ডোমেইন নেমটি ভেবে চিন্তে নেয়া উচিত। কারন একটি কফি শপ এর ডোমেইন নেম যদি  ricemill.com জাতিয় কিছু হয় তবে সেটা ভাল দেখায় না। আবার সাইটের নামে কোন symbol বা সংখ্যা না রাখাটাই ভাল। কারন মানুষ এই symbol টাকে মনে রাখতে পারে না। ডোমেইন নেম সিলেক্ট করার পূর্বে একটা কথা ভালভাবে বুঝতে হবে, যে ওয়েব সাইটের কন্টেন্ট কি হবে, কেন বানানো হচ্ছে সাইটি, কি সার্ভিস দেয়া হবে সাইটটি দিয়ে। ডোমেইন নেম সহজ ও ছোট হওয়াটাই ভাল।
ডোমেইন নেম এর এক্সটেনশন .com, .net, .biz, .info, .org এই সব হলে বেশি ভাল হয়। কারন মানুয় এক্সটেনশন গুলোর সাথে বেশি পরিচিত। এগুলো হল টপ লেভেল ডোমেইন নেম। .tk, .co.cc, .co.uk, .ws, com.bd এই সব হল থার্ড লেভেল ডোমেইন নেম বা কান্টি লেভেল ডোমেইন নেম। যাকে cTLD বলে।
আর একটা জিনিস মনে চলা অনেকটা ভাল। সেটা হল ডোমেইনের এক্সটেনশন গুলো বিভিন্ন কথা মাথায় রেখে করা হয়েছে। যেমনঃ
.com – কমার্শিয়াল প্রতিষ্ঠান এর জন্য বা সব ধরনের ওয়েব সাইটের জন্য।
.net – নেটওর্য়াক বা ইন্টারনেট সংক্রান্ত ওয়েবসাইটের জন্য, যদিও এখন এটা সব ধরনের ওয়েব সাইটে ব্যবহৃত হয়।
.org – বিভিন্ন আর্গানাইজেশন এর জন্য।
.biz – ব্যবসা প্রতিষ্ঠান এর জন্য।
.info – ইনফরমেশন সংক্রান্ত ওয়েবসাইটের জন্য।
.edu – শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য।
.gov – সরকারী প্রতিষ্ঠান সমূহের জন্য।
এরকম প্রত্যেকটা এক্সটনশনের অর্থ আছে।
একটা কথা মনে রাখতে হবে, ভিজিটরের দরকার নেই আপনার ওয়েব সাইটের নাম মনে রাখার। আপনার দরকার ভিজিটরকে নামটি মুখস্থ করিয়ে দেয়া। সুতরাং ওয়েব সাইটি যতটা সম্ভব সুন্দর, পরিপাটি ও ডোমেইন নামটি যতটা সম্ভব ছোট ও সুন্দর রাখুন।
কিছু SEO friendly কিন্তু ভিজিটর আনফ্রেন্ডলি URL:
http://domain4you.com
http://domainforyou.com
http://domainforu.com
http://domain-for-you.com
http://domain4u.com
উপরের ডেমেইনগুলোর সবগুলোর অর্থ বা উচ্চারণ এক ই হয়। সুতরা কাউকে যখন এই এড্রেসটি বলা হবে তখন সে কনফিউজড থাকবে এর সঠিক বানান নিয়ে। আমাদের টিউটোরিয়াল যদিও সার্চ ইঞ্জিন নিয়ে, তবুও এই পোষ্টটি এভাবে করার কারন হল আপনার ওয়েবসাইট যতবেশি ভিজিটর হবে এবং লোকে মনে রাখতে পারকে, আপনার সাইটটি ততবেশি পুপলার হয়ে উঠবে।
আজ এতটুকুই। পরের পর্বে পাবেন “ভাল এবং ফাস্ট একটি ওয়েব সার্ভার” ও “সঠিক ভাবে ওয়েব সাইটের মেটা ট্যাগিং” নিয়ে টিউটোরিয়াল। সবাই ভাল থাকবেন।
ডোমেইন নিয়ে অনেক কথা বলেছি। হয়তো অনেকে বিরক্ত হয়েছেন, আবার অসেকে ভেবেছেন যে SEO এর সাথে আবার ডোমেইন এর কি সম্পর্ক? আমি তাদের জন্য বলেছি, দয়া করে আমার পোষ্টটি ভাল করে পড়ুন, আশা করি বুঝতে পারবেন। আপনার সাইটে একবার ভিজিটর আসল কিন্তু সে আপনার সাইটের নামটি মনেই রাখতে পারল না বা কাউকে আপনার সাইটের নামটি দিতে গিয়ে কনফিউজড হয়ে পড়ল.. তখন আপনার সাইটের সার্থকতা কোথায়? আমি মনে করি বন্ধুরা যখন একে অপরের সাথে কোন ওয়েব সাইটের তথ্য বা নাম শেয়ার করে, সেটাও এক ধরনের SEO. আসলে যারা SEO করে টাকা উপার্জন করতে চাইবেন, তাদের জন্য এটা কোন গুরুত্বপূর্ণ বিষয় নয়…. কিন্তু যারা ওয়েবমাষ্টার বা সাইট ঔনার (owner) তাদের জন্য এটা অনেক গুরুত্বপূর্ন বিষয়।
যাইহোক, আমি পরের পর্ব শুরু করছি। কারও প্রয়োজন হলে বা কোন কিছু বুঝতে অসুবিধা হলে কমেন্টস এর মাধ্যমে জানাবেন।


২। ভাল এবং ফাস্ট একটি ওয়েব সার্ভারঃ

একটি ওয়েব সাইটের জন্য ভাল এবং ফাস্ট ওয়েব সার্ভার এর খুবই প্রয়োজন। কেননা, আপনার সাইটি যদি স্লো হয় তহলে আপনার সইটের কন্টেট যতই ভাল হোক, ইউজার আপনার সাইটের উপর বিরক্ত হবে। আবার ভাল ওয়েব সার্ভার না হলে, সাইট ডাউন থাকলেও ইউজর পাবেননা। এমনকি যখন সার্চ ইঞ্জিন এর বট গুলো আপনার সাইটকে সার্ভে করতে আসবে এবং দেখবে যে আপনার সাইটটি ডাউন তখন সে আপনার সাইটকে তার লিস্টে অর্ন্তভূক্ত করতে পারবে না। সুতরাং আপনার সাইটের Ranking কমতে থাকবে।

৩। সঠিক ভাবে ওয়েব সাইটের টাইটেল ও মেটা ট্যাগিং :

টাইটেলঃ

আপনার সাইটটি যেই শিরোনাম দিয়ে সার্চ ইঞ্জিন এ প্রদর্শন করে চান ঠিক সেই শিরোনাম ই সাইটের টাইটেল এ লিখুন। যেমন http://yahoo.com যদি আপনার ডোমেইন হয় এবং আপনি যদি চান সার্চ ইঞ্জিন এ Yahoo লিখে সার্চ দিলে সার্চ ইঞ্জিন আপনার সাইটের টাইটেল “Yahoo!” প্রদর্শন করবে {চিত্রঃ ১}, তবে আপনি সাইটের <title></title> সেকশন এ “Yahoo!” লিখুন। ঠিক এই ভাবে <title>Yahoo!</title> {চিত্রঃ ২}

চিত্রঃ ১

12 SEO GURU – পর্ব ৩

চিত্রঃ ২


মেটা ট্যাগিং:
মেটা ট্যাগ ওয়েবসাইটের হেড সেকশনের মাঝে থাকে। এর মাঝে ওয়েবসাইট বা কোন নিদির্ষ্ট পেজ এর বর্ণনা দেয়া থাকে। দেয়া থাকে নির্দিষ্ট কিছু কীওর্য়াড যার দ্বারা সার্চ ইঞ্জিনএ সার্চ দিয়ে পাওয়া যায়। এছাড়াও ওয়েব সাইটের ঔনার এর নাম, কোন ক্যারেক্টার (CHARSET) দিয়ে করা হয়েছে তা, সার্চ ইঞ্জিন কি ফলো করবে, কি করবে না .. সেই সবও দেয়া থাকে।
নিচে দুইটি ছবির {চিত্রঃ ৩ ও ৪} মাধ্যমে http://www.seoconsultants.com এই ওয়েব সাইটির মেটা ট্যাগ ও তার ফলাফল প্রদর্শন করলাম।

চিত্রঃ ৩

3 SEO GURU – পর্ব ৩

চিত্রঃ ৪

4 SEO GURU – পর্ব ৩

সুতরাং আপনার ওয়েব সাইটকে কি দিয়ে সার্চ করলে পাওয়া যাবে সেই সব কীওয়ার্ড গুলো হেড এর কীওয়ার্ড সেকশন ও লিখতে হবে।
<meta name="keywords" content="keyword, meta tag, meta keyword, demo page" />
সেই সার্চের ফলে আপনার ওয়েব সাইটের টাইটেল এ কী বর্ননা প্রদর্শিত হবে তা টাইটেল ও ডিসক্রিপশন সেকশন এ লিখতে হবে।
<title>Welcome Alshe Dupur Website</title>
<meta name="description" content="This is my personal website. You can find my information from here." />
ওয়েবসাইটটি কোন ভাষায় তা সার্চইঞ্জিন কে জানিয়ে দেয়ার জন্য নিচের ট্যাগটি ব্যবহার করা হয়।
<meta http-equiv="content-language" content="en">
এখানে content=”en” মানে হল ওয়েব সাইটি ইংরেজীতে তৈরী। বাংলা হলে এটি হতো
<meta http-equiv="content-language" content="bn">
যারা সার্চ ইঞ্জিন এর জন্য robot.txt ফাইল ওয়েব সার্ভারে আপলোড করেনা, তারা ইচ্ছে করলে সার্চ ইঞ্জিন গুলোতে তার ওয়েব সাইটি লিস্টেড হওয়ার জন্য মেটা ট্যাগ ব্যবহার করতে পারে। নিচে তার উদাহরন দেয়া হল।

সাধারন সার্চ ইঞ্জিন এর জন্য মেটা ট্যাগঃ

<meta name="robots" content="noindex, nofollow">
গুগল সার্চ ইঞ্জিন এর জন্য মেটা ট্যাগঃ
<meta name="googlebot" content="noindex, nofollow, noarchive">
MSN/Bing সার্চ ইঞ্জিন এর জন্য মেটা ট্যাগঃ
<meta name="msnbot" content="noindex, nofollow">
এখন কিছু গুরুত্বপূর্ন তথ্য দেই। যখন কোন ওয়েবসাইটের SEO করা শুরু করবেন তখন এই তথ্যগুলো খুবই কাজে দেবে। এগুলো টাইটেল, কীওয়ার্ড ও ডিসক্রিপশন এর। বিশাল একটা টাইটেল বা অনেক বড় একটা ডিসক্রিপশন বা অনেকগুলো হিজিবিজি কীওয়ার্ড দিলেই হবে না। মেটা ট্যাগ এ শুধু মাত্র এরয়বসাইটের সাথে সমঞ্জস্যপূন্য ডিসক্রিপশন ও কীওয়ার্ড ও টাইটেল দিন। এগুলোর ম্যক্সিমাম একটা লেনন্থ আছে।নিচে বিভিন্ন সার্চ ইঞ্জিন এর ম্যক্সিমাম লেনন্থ দিলাম।
Google এর জন্য ম্যক্সিমাম লেনন্থঃ
টাইটেলে গুগল (Google) স্পেস সহ ম্যক্সিমাম ৬৯ টি ওয়ার্ড শো করতে পারে এবং ডিসক্রিপশনে স্পেস সহ সবোর্চ্চ  ১৫৬ টি ওয়ার্ড শো করতে পারে।
google title description length SEO GURU – পর্ব ৩ BING/MSN এর জন্য ম্যক্সিমাম লেনন্থঃ
বিং বা এমএসএন (Bing/MSN)স্পেস সহ ম্যক্সিমাম ৬৫ টি ওয়ার্ড শো করতে পারে এবং ডিসক্রিপশনে স্পেস সহ সবোর্চ্চ  ১৫০ টি ওয়ার্ড শো করতে পারে।
bing title description length SEO GURU – পর্ব ৩ Yahoo! এর জন্য ম্যক্সিমাম লেনন্থঃ
ইয়াহু (Yahoo) স্পেস সহ ম্যক্সিমাম ৭২ টি ওয়ার্ড শো করতে পারে এবং ডিসক্রিপশনে স্পেস সহ সবোর্চ্চ  ১৬১ টি ওয়ার্ড শো করতে পারে।
yahoo title description length SEO GURU – পর্ব ৩ Ask এর জন্য ম্যক্সিমাম লেনন্থঃ
Ask স্পেস সহ ম্যক্সিমাম ৬৯ টি ওয়ার্ড শো করতে পারে এবং ডিসক্রিপশনে স্পেস সহ সবোর্চ্চ ৩১২ টি ওয়ার্ড শো করতে পারে।
ask title description length SEO GURU – পর্ব ৩ সুতরাং যেহেতু ভিন্ন ভিন্ন সার্চ ইঞ্জিন এর জন্য ভিন্ন ভিন্ন সাইট বানানো সম্ভব নয় সেহেতু SEO করার আগে সব সার্চ ইঞ্জিন এর জন্য স্টান্ড্যার্ড এমন লেনন্থ সিলেক্ট করুন।


১) nofollow / noindex / noarchive
2) dofollow / index / follow
যারা SEO এর কাজ করেন বা তারা সকলেই উপরের শব্দগুলোর সাথে পরিচিত। কিন্তু অনেকেই ঠিকভাবে জানেননা যে এগুলো কি বা কেন ব্যবহার করা হয়। তো কথা না বাড়িয়ে শুরু করছি icon smile SEO GURU – পর্ব ৪
১) nofollow / noindex / noarchive: এগুলো হলো HTML এর লিংক কোড এ ব্যবহৃত একটি ভ্যালু যা rel attribute হিসেবে ব্যবহৃত হয়। এটির কাজ হচ্ছে সার্চ ইঞ্জিন কোন লিংকটি ফলো করবে না বা লিস্টে অর্ন্তর্ভূক্ত করবে না তা দেখিয়ে দেয়া। যেমন ধরুন আপনার ওয়েবসাইটে বা ব্লগের কোন পাতায় অনেকগুলো সাইটের লিংক দেয়া আছে। আপনি চাচ্ছেন সার্চ ইঞ্জিন শুধু মাত্র আপনার পেজটি তার লিস্টে অর্ন্তর্ভূক্ত করবে, তার ভিতর যে সব লিংক আসে সেই সব অর্ন্তর্ভূক্ত করবে না, তখন আপনি এই ট্যাগটি ব্যবহার করতে পারেন।
কিভাবে ব্যবহার করবেন?
আপনি যদি আলাদা আলাদা লিংক হিসেবে দিতে চান তাহলে নিচের মতো করে কোডটি ব্যবহার করুন।

<a href="http://google.com" rel="nofollow" alt="Google" target="_blank">Google.com</a>
<a href="http://yahoo.com" rel="nofollow" alt="Yahoo! Mail" target="_blank">Yahoo! Mail</a>
<a href="http://feedburner.com" rel="noindex, nofollow, noarchive" alt="Feed Burner" target="_blank">FeedBurner</a>

আর যদি আপনি সবগুলো লিংক nofollow / noindex / noarchive করতে চান তাহলে সেকশনে <head> </head> মেটা ট্যাগ ব্যবহার করতে পারেন।
সাধারন সার্চ ইঞ্জিন এর জন্য মেটা ট্যাগঃ
<meta name="robots" content="noindex, nofollow">
গুগল সার্চ ইঞ্জিন এর জন্য মেটা ট্যাগঃ
<meta name="googlebot" content="noindex, nofollow, noarchive">
MSN/Bing সার্চ ইঞ্জিন এর জন্য মেটা ট্যাগঃ
<meta name="msnbot" content="noindex, nofollow">

nofollow ব্যবহারের উপকারিতা

  • স্প্যামারদের হাত থেকে বাঁচা যায়
  • সার্চ ইঞ্জিন সহজেই সাইটি অর্ন্তর্ভূক্ত করতে পারে
  • সার্চ ইঞ্জিন প্রয়োজনীয় তথ্যগুলো সহজেই নিতে পারে

২) nofollow / noindex / noarchive: আসলে nofollow/noindex/noarchive বলে কিছুই নেই। যা nofollow/noindex/noarchive না…. তাই dofollow/index /follow icon smile SEO GURU – পর্ব ৪ .
একটা সহজ উদাহরণ দেই: রহিম ও করিম কে ১ ও ২ নং এর জায়গায় নিন। তাহলে এখন যাদ বলি যে রহিম না সেই করিম. ভুল হবে? হা হা হা… আসলে ব্যাপারটা তাই।
dofollow/index/follow এই সাইটগুলোতে সার্চ ইঞ্জিনগুলো ঠিকভঅবে তথ্য সংগ্রহ করতে পারেনা। যেমন Google Bot আপনার সাইতে আসল আপনার সাইটের তথ্যগুলো নিতে। তখন সে ৪ নং লাইনে যেয়ে দেখল যে আরেকটা সাইটের লিংক দেয়া আছে এবং যেটা তাকে ফলো করতে বলা হয়েছে। তাহলে Google bot আপনার পরের লাইনগুলো ফলো না করেই ঐসাইটিতে চলে যাবে। যার কারণে আপনার সাইটি সার্চ ইঞ্জিনে ঠিক ভাবে লিস্টেট হবেনা। আবার dofollow/index/follow এর ব্লগ গুলোতে স্প্যামাররা স্যাপম করতে আসে কমেন্ট করে ব্যাকলিংক বাড়াতে। সুতরাং আমার মনে হয় আপনারা nofollow & dofollow এর ব্যাপারটা ঠিক ভাবে বুঝতে পেরেছেন। আর কোন প্রশ্ন থাকলে সেটা কমেন্টস এ করুন। ধন্যবাদ।

SEO Friendly URL:
সার্চ ইঞ্জিন বা মানুষ সহজে যেই সব লিংক গুলো মনে রাখতে পারে সেই সব লিংকই SEO Friendly URL.
নিচে কিছু SEO Friendly URL ও SEO UnFriendly URL দেয়া হলোঃ
www.google.com
www.domain.com/test.html
www.seourl.com/seofriendly/url.html
www.yes-no-very-good.net/my-link.php
www.mail.com/seo-site/best-answare.asp
উপরের URL গুলো হল SEO friendly. এবার নিচে কিছু SEO UnFriendly URL দিচ্ছি।
www.google.com/#sclient=psy&hl=en&biw=1280&bih=880&source=hp&q
www.tinyportal.net/index.php?topic=30619.0
www.mydomain.com/forum/index.php?action=forum
আশা করি উপরের লিংক গুলো থেকে ধারণা পেয়েছেন যে কোনগুলো SEO Friendly URL কি।
তাহলে যেইসব সাইট SEO Unfriendly URL সেই সব সাইটের URL গুলো SEO Friendly করব কি করে?
যারা CMS (WordPress, Joomla, Durpal, PhpBB, Vbulletin etc) ব্যবহার করে ওয়েবসাইট তৈরী করেন তারা CMS এর ভেতর থেকেই SEO Friendly URL করতে পারেন।
যেমন ওয়ার্ডপ্রেস এ Permalink চেঞ্জ করে, জুমলা তে SEF Patch অথবা .htaccess ফাইল ব্যবহার করে SEO Friendly URL করে নিতে পারেন।
জুমলাতে SEO Friendly URL করার জন্য নিচের লিংক দুইটি দেখুনঃ
http://www.easysiteguide.com/articles/joomla/joomla-seo.html
http://www.scribd.com/doc/2300167/Joomla-v-15-Configure-and-troubleshoot-SEF-URLs
যারা phpBB তে SEO Friendly URL ব্যবহার করতে চান তারা নিচের লিংকটি দেখতে পারেনঃ
http://www.phpbb-seo.com/
এভাবে সব ধরনের CMS / Software এর জন্যই SEO Friendly URL করার কিছু ট্রিকস, কিছু প্লাগিন বা কিছু মড আছে। সবচেয়ে ভাল হয় আপনি যে CMS টি ব্যবহার করবেন সেটির Docs ফাইলটি পরে নিলে।
উপরে CMS/Software দ্বারা বানানো সাইটের জন্য SEO Friendly URL নিয়ে আলোচনা করলাম। এবার আসি একটি ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ন একটি জিনিসের কছে যা কোন সাইটকে জনপ্রিয় করতে বা সাইট ইঞ্জিনে অর্ন্তভূর্ক্ত হয়ে পেজ র‌্যাঙ্ক বাড়াতে সাহায্য করে।
আমরা সাধারণত কোন ওয়েবসাইটের URL লিখতে গেলে প্রথমে WWW ব্যবহার করে আবার কখনো WWW ব্যবহার না করেই লিখি। যেমনঃ
www.alshedupur.com
alshedupur.com
আপনি মনে করতে পারেন দুটি একই জিনিস, যেহেতু যেকোন একটি লিখলে একই ফলাফল আসছে, কিন্তু সার্চ ইঞ্জিন এর কাছে ২টি ২ জিনিস। www.alshedupur.com হলো একটি সাব ডোমেইন এবং alshedupur.com হলো Main ডোমেইন। যেহেতু www দিয়েও মানুষ ওয়েব সাইট খুলতে অভ্যস্ত সেহেতু ধরে নিচ্ছি www.alshedupur.com ও Main ডোমেইন। কিন্তু কোন ওয়েব সাইটের ২টি মেইন ডোমেইন হতে পারেনা, তাই আমাদের যেকোন একটি ডোমেইনকে বেছে নিতে হবে যেটাতে ২টির যেকোন একটি URL লিখলে ঐটিতেই যাবে। একটু সহজ করে দিচ্ছি।
ধরুন আপনি http://alshedupur.com কে পার্মানেন্ট ডোমেইন হিসেবে সিলেক্ট করলেন। এখন আপনি www দিয়ে URL লিখুন বা www ছাড়া লিখুন আপনাকে ব্রাউজার http://alshedupur.com এই নিয়ে যাবে।
কেন একটি পার্মানেন্ট URL লাগবে এই প্রশ্ন কি জাগছে মনে?? আচ্ছা একটা কথা একটু ভেবে দেখুনতো আপনি যদি দুই নামে পরিচিত হন তাহলে কি আপনাকে বেশি লোক চিনবে নাকি এক নামে পরিচিত হলে বেশি লোক চিনবে? ধরুন রহিম এ করিম ২টাই আপনার নাম। যে নামেই ডাকা হোক আপনিই সাড়া দিবেন, কিন্তু আপনাকে রহিম নামে চিনে ৫০ জন লোক আর করিম নামে চিনে ৪০ জন লোক। তাহলে ঐ ৪০ জন কিন্তু অপনাকে রহিম নামে চিনবে না, ঠিক ৫০ জনের বেলায়ও তারা আপনাকে করিম নামে চিনবে না। কিন্তু আপনি যদি শুধু রহিম বা শুধু করিম নামে পরিচিত হতেন তবে আপনাকে ৯০ জন লোক একনামে চিনত।
ঠিক www দিয়ে বা www ছাড়া ২ নামেরই সামিল। দুইটি একসাথে একটিভ থাকলে সার্চ ইঞ্জিন বুঝতে পারেনা যে সে আপনার ডোমেইনটিকে কোন নামে অর্ন্তভূর্ক্ত করবে। সুতরাং আপনার ডোমেইনকে যে কোন একটি নামে পরিচিত করতে হবে।

ডোমেইনকে পার্মানেন্টলি একনামে পরিচিত করার পদ্ধতিকে বলা হয় 301 Redirect

এটা .htaccess ফাইলের মাধ্যমে করতে হয়। এজন্য আপনি যে সার্ভার ব্যবহার করছেন তাতে “mod_rewrite” enable থাকতে হবে। তারপর পার্মানেন্ট URL এর জন্য নিচের কোডটি কপি-পেষ্ট করুন আপনার .htaccess ফাইলএ।
যদি www ছাড়া ডোমেইনটি পার্মানেন্ট করতে চান তাহলে এই কোডটি কপি পেষ্ট করুন।
RewriteEngine On
RewriteCond %{HTTP_HOST} ^www.alshedupur.com
RewriteRule (.*) http://alshedupur.com/$1 [R=301,L]
যদি www সহ ডোমেইনটি পার্মানেন্ট করতে চান তাহলে এই কোডটি কপি পেষ্ট করুন।
RewriteEngine On
RewriteCond %{HTTP_HOST} ^ alshedupur.com
RewriteRule (.*) http://www. alshedupur.com/$1 [R=301,L]
(কোডের মাঝে alshedupur.com এর পরিবর্তে আপনার ডেমেইনটি লিখুন।)
উপরের কোডটি যারা এপাচি সার্ভার ব্যবহার করেন তাদের জন্য। যারা মাইক্রোসফটের IIS সার্ভার ব্যবহার করেন তারা এই লিংকটি থেকে সাহায্য নিন।